ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। যার রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। এ ঘটনায় কমপক্ষে তিন জন নিহত ও আরও ৩ শতাধিক মানুষ

Jan 29, 2023 - 11:58
 0
ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক
শনিবার (২৮ জানুয়ারি) তুরস্কের সীমান্তের কাছে উত্তর-পশ্চিম ইরানে এই ভূমিকম্প আঘাত হনে : সংগ্রহীত ছবি

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। যার রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। এ ঘটনায় কমপক্ষে তিন জন নিহত ও আরও ৩ শতাধিক মানুষ।

শনিবার (২৮ জানুয়ারি) তুরস্কের সীমান্তের কাছে উত্তর-পশ্চিম ইরানে এই ভূমিকম্প আঘাত হনে।
শনিবার তুরস্কের সীমান্তের কাছে উত্তর-পশ্চিম ইরানে এই ভূমিকম্প আঘাত হনে। রোববার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

তুরস্কের

  • প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার তুরস্কের সীমান্তের কাছে উত্তর-পশ্চিম ইরানে ৫.৯ মাত্রার ভূমিকম্পের আঘাতে কমপক্ষে তিনজন নিহত এবং আরও তিন শতাধিক মানুষ আহত হয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।
    ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯ এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

আরও পড়ুনঃ প্রায় ৫ ঘণ্টা বন্ধ থাকার পর শরীয়তপুরের ফেরি চলাচল শুরু

ইরানের গণমাধ্যম জানিয়েছে, ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের খোয় শহরের কাছে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৯।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির পশ্চিম-আজারবাইজান প্রদেশের খোয় শহরের কাছে। ওই শহরেরই বিশ্ববিদ্যালয়ের জরুরি পরিষেবার প্রধানের বরাত দিয়ে তেহরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ হতাহতের এই সংখ্যা জানিয়েছে।
ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। আর তাই দেশটিতে প্রায়ই হালকা থেকে মাঝারি মাত্রার, এমনকি শক্তিশালী ভূমিকম্পও আঘাত হেনে থাকে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow