ইউক্রেনকে লেপার্ড–২ ট্যাংক দিচ্ছে কানাডা

রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে যুক্তরাষ্ট্র ও জার্মানির পক্ষ থেকে ইউক্রেনকে ট্যাংক দেওয়ার কথা জানানোর পরপর একই ঘোষণা দিয়েছে কানাডাও

Jan 27, 2023 - 16:10
Jan 27, 2023 - 16:13
 0
ইউক্রেনকে লেপার্ড–২ ট্যাংক দিচ্ছে কানাডা
গতকাল বৃহস্পতিবার কানাডা সরকার জানিয়েছে, তারা ইউক্রেনকে চারটি লেপার্ড-২ ট্যাংক দেবেঃ সংগ্রহীত ছবি

রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে যুক্তরাষ্ট্র ও জার্মানির পক্ষ থেকে ইউক্রেনকে ট্যাংক দেওয়ার কথা জানানোর পরপর একই ঘোষণা দিয়েছে কানাডাও।

গতকাল বৃহস্পতিবার কানাডা সরকার জানিয়েছে, তারা ইউক্রেনকে চারটি লেপার্ড-২ ট্যাংক দেবে। খবর রয়টার্সের

এ বিষয়ে কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ অটোয়ায় সাংবাদিকদের বলেন, মিত্র ও অংশীদার দেশগুলোকে সঙ্গে নিয়ে ইউক্রেনকে এই অনুদান দিচ্ছে কানাডা। এই উদ্যোগ রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রতিরক্ষা সক্ষমতা আরও জোরালো করতে সহায়তা করবে।

আরও পড়ুনঃ বিএনপি ও গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির বৈঠক আজ

ইউক্রেন

  • যুদ্ধে রাশিয়াকে পরাস্ত করতে পশ্চিমা মিত্রদের কাছে বারবার উন্নত প্রযুক্তির ট্যাংক চেয়ে আসছিল কিয়েভ। অনেক নাটকীয়তার পর ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠাতে রাজি হয় জার্মানি। যুক্তরাষ্ট্রও জেলেনস্কির সরকারকে ৩১টি শক্তিশালী ‘আব্রামস’ ট্যাংক পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। 

পশ্চিমা বিশ্লেষকরা মনে করছেন, সব মিলিয়ে ইউক্রেন যুদ্ধের মোড় ঘুরে যেতে পারে। ট্যাংক পাঠানোর তালিকায় এবার যুক্ত হলো কানাডা।

আরও পড়ুনঃ কিবরিয়া হত্যার ১৮ বছর , শেষ হয়নি বিচার কার্যকর

কানাডার

  • প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, যুদ্ধের জন্য প্রস্তুত ট্যাংকগুলো আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মোতায়েন করা হবে। শুধু তাই নয়, এসব উন্নত ট্যাংক এবং এর সরঞ্জাম পরিচালনার জন্য ইউক্রেনীয় সেনাদের সহায়তায় কিয়েভে কানাডার সশস্ত্র বাহিনীর সদস্যদের পাঠানো হবে।

প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, প্রতিশ্রুত ট্যাংকের সংখ্যা আরো বাড়তে পারে। এসব ট্যাংক রক্ষণাবেক্ষণ সহজ কাজ নয়। কিন্তু যুদ্ধে বিজয় অর্জনের জন্য এই ট্যাংক টিকিয়ে রাখার বিকল্প নেই।
তবে শুধু ট্যাংক পেয়ে ইউক্রেন খুশি নয়; এবার দেশটির চাওয়া অত্যাধুনিক যুদ্ধবিমান। এ বিষয়ে গতকাল ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভের উপদেষ্টা ইউরি সাক বলেছেন, মিত্রদের কাছে পরবর্তী বড় চাওয়া হবে যুদ্ধবিমান। চতুর্থ প্রজন্মের মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান চাইবে তারা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow