আরো কঠিন সময় আসছে: জো বাইডেন

ইউক্রেন যুদ্ধে কখনো বিজয় অর্জন করতে পারবে না রাশিয়া বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পোল্যান্ডে এক সমাবেশে যোগ দিয়ে তার দাবি, ইউক্রেনে মানবতাবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে রুশ সেনারা।

Feb 22, 2023 - 12:54
 0
আরো কঠিন সময় আসছে: জো বাইডেন
ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে কয়েক ঘণ্টা কাটিয়ে পোল্যান্ড গিয়েছেন । সেখানেও তার মুখে শুধু ইউক্রেনের কথা। ওয়ারশে পৌঁছে পোল্যান্ডের প্রেসিডেন্ট ডুডার সঙ্গে বৈঠক করেন বাইডেন।

এরপর তিনি বলেন, প্রায় এক বছর আগে আমি এখানে এসেছিলাম। এক বছর আগে মানুষের প্রশ্ন ছিল, কিয়েভের পতন নিয়ে। কিন্তু আমি কিয়েভ ঘুরে আসছি। আমি আপনাদের জানাচ্ছি, কিয়েভ শক্ত হয়ে নিজের জায়গায় দাঁড়িয়ে আছে। কিয়েভ গর্বিতভাবে দাঁড়িয়ে আছে। সবচেয়ে বড় কথা কিয়েভ স্বাধীনভাবে দাঁড়িয়ে আছে।

বাইডেন বলেন, সামনে আরও কঠিন ও তিক্ত দিন আসছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপ আগামী দিনেও একইভাবে ইউক্রেনের পাশে থাকবে। এক বছর আগে প্রশ্নটা ছিল—আমরা কীভাবে প্রতিক্রিয়া জানাব? আমরা কী আরও শক্তিশালী হব না কি দুর্বল? আমরা ঐক্যবদ্ধ থাকতে পারব না কি ঐক্য থাকবে না? এক বছর পর সবাই জবাব পেয়ে গেছেন।

বাইডেন বলেন, স্বৈরচারীরা একটাই শব্দ জানে—তা হলো না, না এবং না। তুমি আমাদের দেশ নিতে পারবে না, তুমি আমাদের স্বাধীনতা নিতে পারবে না, তুমি আমাদের ভবিষ্যৎ নিতে পারবে না।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের উদ্দেশে বাইডেন বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়া আক্রমণের পরিকল্পনা করছে না। কারণ, রাশিয়ার সাধারণ মানুষ ইউক্রেনের ওপর আক্রমণের বিরোধী। তারা শান্তি চায়। তারা কেন আমাদের শত্রু হবে?

ডুডা বলেন, বাইডেনের এই সফর ছিল অত্যাশ্চর্য। তিনি যেভাবে ইউক্রেন ও পোল্যান্ডে এসেছেন, তা অভাবনীয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow