জাতীয় স্লোগান জয় বাংলার সঙ্গে জয় বঙ্গবন্ধু অন্তর্ভুক্তি চেয়ে রিট

বাংলাদেশের জাতীয় স্লোগান ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

Dec 11, 2022 - 12:55
 0
জাতীয় স্লোগান জয় বাংলার সঙ্গে জয় বঙ্গবন্ধু অন্তর্ভুক্তি চেয়ে রিট
বাংলাদেশের জাতীয় স্লোগান ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

ঢাকা: সংবিধানে থাকা জাতীয় স্লোগান ‘জয় বাংলা’র সাথে ‘জয় বঙ্গবন্ধু’ গেজেটে অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চে রোববার (১১ ডিসেম্বর) এই আবেদনের উপর শুনানি থেকে পারে। রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, শিক্ষা সচিবকে বিবাদী করা হয়েছে।

এর আগে, আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূইঁয়াসহ ১৩ মনুষ্য আইনজীবী এই রিট করেন। এ বিষয়ে সরকারের প্রতি আইনি নোটিশও পাঠানো হয়েছিল। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, শিক্ষা সচিব বরাবর এ নোটিশটি পাঠানো হয়।

আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া রাসেল বলেন, ‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যখনই বিজয় বাংলা উচ্চারিত হয়েছে, সাথে সাথে বিজয় বঙ্গবন্ধুও উচ্চারিত হয়েছে। স্বাধীনতার জন্য এ স্লোগান ছিল উৎসাহমূলক। জয় বাংলা আর জয় বঙ্গবন্ধু একটাই স্লোগান; পৃথক কোনো স্লোগান নয়। হাইকোর্টের ১টি রায়ে বিজয় বাংলাকে জাতীয় স্লোগান ঘোষণা করা হয়েছে। এটিকে এখন আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত করতে হবে। এ জন্য রিটটি দায়ের করা হয়েছে।’

জাতীয় স্লোগান হলো ‘জয় বাংলা’

 

এর আগে, বিগত ২০ জুন এ ব্যাপারে আইনি নোটিশ পাঠানোর পর আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া জানিয়েছিলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু স্লোগান একইসঙ্গে উচ্চারিত হয়েছে। একই স্পিরিট নিয়ে দেশ স্বাধীন হয়েছে। দু’টি আলাদা কোনো স্লোগান নয়। একই স্লোগান।

এছাড়া ২০১৬ বছরের ৩ মে সংবিধানের ষোড়শ সংশোধনীর নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ে বিচারপতি মো. আশরাফুল কামাল বলেছিলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক ও অভিন্ন। এই দেশটি বঙ্গবন্ধুর বাংলাদেশ। তাইতো মহান মুক্তিযুদ্ধের সময় সমগ্র বাঙালির মুখে মুখে স্লোগান ছিল ‘এক নেতা একদেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান আমাদের জাতীয় স্লোগান।

তিনি আরও বলেন, ‘চলতি সালের জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে গেজেটভুক্ত করা হয়েছে। আমরা চাই ওই গেজেট সংশোধন করে জয় বঙ্গবন্ধু অধিভুক্ত করা হোক।’

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow