যেসব কৌশলে পেঁয়াজ কাটলে ঝরবে না চোখে পানি

পেঁয়াজ কাটতে শুরু করলে বেরিয়ে পড়ে চোখের পানি! সে কী যন্ত্রণা। এমন অবস্থা থেকে যদি আপনারও হয়ে থাকে তাহলে পাল্টে নিন পেঁয়াজ কাটার পদ্ধতি।

Feb 6, 2023 - 19:30
 0
যেসব কৌশলে পেঁয়াজ কাটলে ঝরবে না চোখে পানি

রান্না ঘরে কত কাজই করা হয়। কিন্তু একটি কাজ করতে গেলে চোখে পানি আসবেই। তা হচ্ছে পেঁয়াজ কাটার সময়। পেঁয়াজ কাটতে নিলেই অনিচ্ছাকৃতভাবে চোখে পানি চলে আসে। এমনটা প্রায় সবার ক্ষেত্রেই ঘটে। কিন্তু কেন এটা হয় জানেন? কেন পেঁয়াজ কাটার সময় চোখে পানি আসে?

বিশেষজ্ঞরা জানান, পেঁয়াজ কাটার সময় চোখে পানি আসা স্বাভাবিক ঘটনা। কারণ পেঁয়াজের কোষে অ্যামিনো অ্যাসিড সালফক্সাইড থাকে। যা কাটার সময় সালফোনিক অ্যাসিডে পরিণত হয়। সালফোনিক অ্যাসিড এক ধরনের অর্গেনোসালফার যৌগ। যা পেঁয়াজের অ্যালিনেজ এনজাইম প্রোপেনইথিওল সালফার অক্সাইডে রূপান্তরিত করে।

এই যৌগটি চোখের পানির সংস্পর্শে আসে। এরপর এটি সালফিউরিক অ্যাসিডে পরিণত হয়। যা থেকে চোখে জ্বালাভাব অনুভুত হয়। জ্বালাভাবের পরপরই অশ্রুগ্রন্থি থেকে পানি নিঃসরণ হয়। কারণ সালফিউরিক অ্যাসিড চোখে এসে পড়লে সেটি দূর করার জন্য চোখ অতিরিক্ত পানি নিঃসৃত করে। আর যার ফলেই সৃষ্টি হয় কান্না। এটি হচ্ছে রিফ্লেক্স টিয়ার্স।

সুতরাং পেঁয়াজ কাটার সময় কান্না করা স্বাভাবিক ঘটনা। তবে একটু সতর্ক থাকলেই আমরা এই কান্না থেকে রেহাই পেতে পারি। সহজ সেই উপায়গুলো চলুন জেনে নেই। 

  • প্রথমেই পেঁয়াজের গোঁড়ার অংশ ও প্রথম আস্তরটি কেটে ফেলে দিন। কেননা, বেশিরভাগ এনজাইম থাকে এই গোঁড়ায় ও ওপরের আস্তরণে।

  • পেয়াজ কাটার আগে ঘণ্টা খানেক ফ্রিজে রাখুন। দেখবেন একদমই চোখ জ্বালা করবে না।

  • পেঁয়াজ কুচি করতে চাইলে প্রথমে শুকনো খোসা ছাড়িয়ে টুকরো করে পানিতে ভিজিয়ে রাখুন। পনের মিনিট পর ভালো করে ধুয়ে নিন।

  • কাটার সময়ে ধারালো ছুরি বা বটি ব্যবহার করুন। এতে কোষগুলো কম ক্ষতিগ্রস্ত হবে।

  • লবণ পানিতে পেঁয়াজ ভিজিয়ে রাখতে পারে পনেরো মিনিটের মতো, তারপর কাটুন। একদম চোখ জ্বালা করবে না।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow