যুক্তরাষ্ট্রে কোভিড জরুরি অবস্থার অবসান

তিন বছরেরও বেশি সময় পর যুক্তরাষ্ট্রে কোভিড জরুরি অবস্থার অবসান হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় সোমবার (১০ এপ্রিল) দেশটিতে আনুষ্ঠানিকভাবে কোভিড জাতীয় স্বাস্থ্য জরুরি অবস্থার অবসান করেন।

Apr 11, 2023 - 11:52
 0
যুক্তরাষ্ট্রে কোভিড জরুরি অবস্থার অবসান
সংগ্রহীত ছবি

অবশ্য মার্কিন নাগরিকদের ভালোমানের স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য এই পদক্ষেপ নেওয়া হলেও করোনা মহামারিতে দেশটিতে ১০ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার (১১ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।


হোয়াইট হাউস বলেছে, কংগ্রেসে আগে পাস হওয়া একটি আইনে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে ওই আইনটি ‘কোভিড-১৯ মহামারি সম্পর্কিত জাতীয় জরুরি অবস্থার অবসান ঘটিয়েছে।’

এনবিসি নিউজ বলছে, নির্ধারিত সময়ের এক মাস আগেই কংগ্রেসে আগে পাস হওয়া একটি আইনে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। অর্থাৎ আরও এক মাস পর জাতীয় জরুরি অবস্থা শেষ হওয়ার কথা ছিল। তবে কোভিডের সঙ্গে যুক্ত একটি পৃথক জনস্বাস্থ্য জরুরি অবস্থা আগামী ১১ মে পর্যন্ত বলবৎ থাকবে।

অবশ্য মেক্সিকোর সাথে উত্তেজনাপূর্ণ দক্ষিণ সীমান্তে জরুরি অবস্থার অবসানের প্রভাব হবে বেশ কম। সেখানে মার্কিন কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে অনথিভুক্ত অভিবাসী এবং বিপুল সংখ্যক আশ্রয়প্রার্থীদের ঢেউ মোকাবিলা করতে সংগ্রাম করছে।
কোভিড জাতীয় স্বাস্থ্য জরুরি অবস্থার অবসান হওয়ায় যুক্তরাষ্ট্রে কোভিড পরীক্ষা, বিনামূল্যের টিকা এবং অন্যান্য জরুরি ব্যবস্থার জন্য তহবিল এখন বন্ধ হয়ে যাবে।

মূলত বিশ্বের বৃহত্তম অর্থনীতির এই দেশকে বৈশ্বিক মহামারির কবল থেকে মুক্ত রাখার জন্য ২০২০ সালের জানুয়ারিতে এই জরুরি অবস্থা আরোপ করা হয়েছিল। তারপরও করোনা মহামারিতে দেশটিতে ১০ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow