মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

Jan 12, 2023 - 19:01
Jan 12, 2023 - 19:36
 0
মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম
মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

আমাদের অনেক সময় নানা প্রয়োজনে ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন হয়। ভোটার আইডি কার্ড আসল কিনা নকল সেটা জানার জন্য এনআইডি কার্ড যাচাই করার প্রয়োজন হয়। আমরা জানি কম্পিউটার দিয়ে খুব সহজে ভোটার আইডি কার্ডের তথ্য চেক করা যায়। আজকে আমরা জানতে চলেছি মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার সহজ নিয়ম সম্পর্কে।

অনলাইনে আইডি কার্ড চেক


জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড অরজিনাল কিনা শেটি যারা একমাত্র উপায় হচ্ছে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করা। যদি অনলাইনে আইডি কার্ড এর যাবতীয় ইনফরমেশন থাকে তাহলে সেই আইডি কার্ডটি অরিজিনাল হিসেবে বিবেচনা করা যাবে।

অনলাইনে অনেক ভাবেই ভোটার আইডি কার্ড চেক করা যায় তবে আজকে যে পদ্ধতি দেখানো হবে সেটি সবচাইতে সহজ, তার চেয়ে বড় ব্যাপার হচ্ছে এটি আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইল দিয়েও চেক করতে পারবেন।

মোবাইল দিয়ে অনলাইনে ভোটার আইডি কার্ডের তথ্য চেক করার জন্য আপনার প্রয়োজন হবে একটি স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ তার সাথে যে আইডি কার্ডের তথ্য যাচাই করতে চান সেই জাতীয় পরিচয় পত্রের নম্বর এবং জন্মতারিখ।


ভোটার আইডি কার্ড চেক


মোবাইল এর মাধ্যমে যেকোনো আইডি কার্ডের তথ্য সঠিক কিনা সেটা যাচাই করার জন্য আজকে আমরা একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করব। বর্তমানে অনলাইনে জিডি করার জন্য বাংলাদেশ সরকার কর্তৃক একটি অ্যাপ প্রকাশ করা হয়েছে যার মাধ্যমে যে কেউ ঘরে বসে সাধারণ ডায়েরি অর্থাৎ জিডি করতে পারে।

তবে ভয় পাওয়ার কোন কারণ নেই আমরা কোন প্রকার জিডি করবো না আমরা শুধু জাতীয় পরিচয় পত্র চেক করব। প্রথমেই আপনাকে চলে যেতে হবে গুগল প্লে স্টোরে এবং সেখানে সার্চ করতে হবে অনলাইন জিডি সার্চ করার পরেই আপনি অনলাইন জিডি App  পেয়ে যাবেন।


মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম


প্রথমেই অনলাইন জিডি অ্যান্ড্রয়েড অ্যাপটি মোবাইলে ইন্সটল করে নিতে হবে। ইন্সটল হয়ে গেলে প্রথমে দেখতে পাব দুটি বাটন রয়েছে একটিতে রেজিস্টার করার জন্য অপরটিতে লগইন করার জন্য বলা হবে। এখান থেকে আমাদের রেজিস্টার বাটনে ক্লিক করে সামনের দিকে অগ্রসর হতে হবে।

যখন আমরা রেজিস্টার পেজে চলে আসব তখন আমাদের সামনে ওপরে দেখানো ছবির মত অপশন দেখাবে। ছবিটি খেয়াল করলে দেখতে পাবো এখানে বলা হচ্ছে জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে পরিচয় পত্র যাচাই করার জন্য।



আমরা প্রথম করেন আমাদের জাতীয় পরিচয় পত্র নাম্বারটি ইনপুট করব। যার ভোটার আইডি চেক করতে চাই সেই ব্যক্তির আইডি কার্ডে থাকা ১৭ অথবা ১৩ সংখ্যার এমনকি ১০ সংখ্যার জাতীয় পরিচয় পত্র নাম্বার ইনপুট করতে পারবো। এবং নিচের ঘরে ব্যক্তির জন্ম তারিখ ইনপুট করে নিচে থাকা পরিচয়পত্র যাচাই বাটনে ক্লিক করতে হবে।


বলতে বলতে আমরা একটি জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করে ফেলেছি। জাতীয় পরিচয় পত্র টি যদি ওরজিনাল হয় তাহলে জাতীয় পরিচয় পত্রের কিছু তথ্য সেখানে প্রদর্শিত হবে। আর যদি ভোটার আইডি কার্ড ভুয়া বাস হয়ে থাকে তাহলে কোন প্রকার তথ্য পাওয়া যাবেনা। কিভাবে যে কোন জাতীয় পরিচয় পত্র আসল কিনা নকল সিটি যাচাই করা যায়।


মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক


আমরা ইতিমধ্যে দেখে ফেলেছি কিভাবে মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্রের তথ্য চেক করা যায়। আপনি যদি আরো তথ্য সহ ভোটার আইডি কার্ড চেক করতে চান তাহলে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তাছাড়া অনলাইনে বর্তমানে ছবিসহ জাতীয় পরিচয় পত্র যাচাই করা সম্ভব। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow