মধ্যরাতে শেষ হচ্ছে রংপুর সিটির নির্বাচনী প্রচারণা ভোটগ্রহণে প্রস্তুত ইসি

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ ডিসেম্বর (মঙ্গলবার)। তৃতীয়বারের মতো অনুষ্ঠিতব্য এই নির্বাচনের প্রচার-প্রচারণায়

Dec 25, 2022 - 16:09
 0
মধ্যরাতে শেষ হচ্ছে রংপুর সিটির নির্বাচনী প্রচারণা ভোটগ্রহণে প্রস্তুত ইসি
ত শুক্র ও শনিবার রংপুর সিটির প্রতিটি ওয়ার্ডে মক ভোটিং অনুষ্ঠিত হয়েছে।

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ ডিসেম্বর (মঙ্গলবার)। তৃতীয়বারের মতো অনুষ্ঠিতব্য এই নির্বাচনের প্রচার-প্রচারণায় অধুনা ব্যস্ত টাইম কিনারা করছেন প্রার্থীরা। তবে আজ মধ্যরাতেই সম্পন্ন হচ্ছে এ প্রচারণা। ভোটের দিন ঘনিয়ে আসায় তৎপরতা বেড়েছে ইলেকশন কমিশনেরও।

এরই মধ্যে অবাধ, সুষ্ঠু এবং উদাসীন নির্বাচন ব্যবস্থা করতে  ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। গত শুক্র ও শনিবার রংপুর সিটির প্রতিটি ওয়ার্ডে মক ভোটিং অনুষ্ঠিত হয়েছে। এতে ভোটারদের ইভিএমে ভোটদান সম্মন্ধে স্বচ্ছ ধারণা দেয়া হয়।


নির্বাচন দফতর সূত্রে জানা গেছে, এই সময়ে সবগুলো কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এই জন্য রংপুরে ৩ হাজারের বহু ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজও শেষের দিকে। সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের আগে-পরে পাঁচ দিনে দায়িত্ব পালন করবেন ৪৯ লোক ম্যাজিস্ট্রেট। এদের ভিতরে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন ৩৩ মানব ও বিচারিক ম্যাজিস্ট্রেট থাকবেন ১৬ জন।

আরও পড়ুনঃ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আ.লীগের নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট আইন-২০০৯ এবং স্থানীয়  (সিটি করপোরেশন) আইন-২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা-২০১০ অনুসারে নির্বাচনী অপরাধ রোধ, বিজিবির স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্ব পালন এবং আইনশৃঙ্খলা রক্ষায় মোবাইল কোর্ট পরিচালনা করবেন।

গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ২৫ ডিসেম্বর (রবিবার) থেকে আগামী পাঁচ দিন আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ করা হয়েছে। আর নির্বাচনী এরিয়ায় ২৫ ডিসেম্বর রাত ১২টা হতে ২৮ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মোট প্রার্থী আছেন ২৭০ জন। মেয়র পদে ৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৯২ মানুষ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ মানুষ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


মেয়র পদে ৯ প্রার্থী হলেন- আওয়ামী লীগের এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, জাসদ-ইনুর শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মন্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান ও স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি ও লতিফুর রহমান মিলন।

নির্বাচনে দুই লাখ ১২ হাজার ৩০২ লোক পুরুষ এবং দুই লাখ ১৪ হাজার ১৬৭ মানব মানবী ভোটার ২২৯টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগের চান্স পাবেন। ২০১৭ বর্ষের ২১ ডিসেম্বর এই সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি।

আরও পড়ুনঃ দায়িত্ব আরও বেড়ে গেল: ওবায়দুল কাদের

এদিকে, সমাপ্ত মুহূর্তের প্রচারণায় প্রার্থীরা ব্যস্ত থাকলেও আওয়ামী লীগের প্রার্থী এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া গণসংযোগ করেননি। নগরীতে নৌকা প্রতীকের পক্ষে কাউকে গণসংযোগ করতে নোটিশ যায়নি।

পরে খোঁজ নিয়ে জানা যায়, নৌকা প্রতীকের প্রার্থী দলীয় কাউন্সিলে যোগ দেওয়ার জন্য ঢাকায় অবস্থান করছেন। কিন্তু জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা শনিবার ভোরে প্রেস ক্লাব, জাহাজ সংস্থা মোড় এরিয়ায় গণসংযোগ করেন।

এ টাইম তিনি বলেন, নির্বাচনে নানারকম দলের ভোটাররা লাঙ্গল মার্কায় ভোট দেবে বলে তার বিশ্বাস। এই সরকারের অধীনে কোনো ইলেকশনে না যাওয়ার সিদ্ধান্ত অনুযায়ী বিএনপি এই ভোটে অংশগ্রহণ না করায় এবং জামায়াতের প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও পরে দলীয় সিদ্ধান্তে নির্বাচন থেকে দূরে এসেছে। বিএনপি জোটের প্রার্থী না থাকায় তাদের ভোট লাঙ্গলে পড়বে বলেও তিনি বিশ্বাস করেন।

এ টাইম উপস্থিত ছিলেন জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এস এম ইয়াসির, মহানগর কমিটির সিনিয়র সহসভাপতি লোকমান হোসেন, সহসভাপতি জাহেদুল ইসলাম, জেলা জাপার সদস্য সচিব আব্দুর রাজ্জাক, নির্বাচন পরিচালনা কমিটির বিধান এডিটর এডভোকেট সৈয়দ ফারুক আলম, জাপার কেন্দ্রীয় কমিটির সদস্য হাসানুজ্জামান নাজিম, মহানগর শিক্ষার্থী সমাজের সভাপতি ইয়াসিন আরাফাত আসিফসহ জাতীয় পার্টির নেতাকর্মী।

কাউন্সিলর প্রার্থীকে ১০ হাজার টাকা জরিমানা : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি অমান্য করায় ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকারিয়া আলম শিপলুকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ইলেকশন কমিশন। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা মঞ্জুরুল হাসান জানান, ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকারিয়া আলম শিপলুর কর্মী-সমর্থকরা প্রচার-প্রচারণায় আচরণবিধি না মেনে জনসমাগম ঘটিয়ে মিছিল করায় এই জরিমানা করা হয়েছে। জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মালিহা খানম উপস্থিত হতে এ জরিমানা করেন।

কাউন্সিলর পদে অংশ নেয়ায় যুবদল নেতা বহিষ্কার : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে অংশ নেয়ার অভিযোগে মহানগর যুবদলের সাধারণ এডিটর লিটন পারভেজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। কেন্দ্রীয় যুবদল তাকে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান শামু। আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের ইলেকশন অনুষ্ঠিত হবে। দলীয় সিদ্ধান্ত অমান্য করে লিটন পারভেজ নির্বাচনে নগরীর ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে অংশ নিচ্ছেন। তাকে বিএনপির ডগা পর্যায় থেকে ইলেকশন থেকে সরে আসার জন্য বারবার বলার পরও নির্বাচনে অংশ নেয়ায় এবং মনোনয়নপত্র প্রত্যাহার করে নির্বাচন হতে সরে না আসায় যুবদল হতে বহিষ্কার করা হয়। এ সংক্রান্ত নির্দেশনামা  শুক্রবার জারি করা হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow