বিজয় দিবসে মোংলায় দর্শনার্থীদের জন্য যুদ্ধ জাহাজে উম্মুক্ত

Dec 17, 2023 - 00:12
 0
বিজয় দিবসে মোংলায় দর্শনার্থীদের জন্য যুদ্ধ জাহাজে উম্মুক্ত

বিজয় দিবস উপলক্ষে মোংলায় কোস্ট গার্ডের যুদ্ধ জাহাজ ‘সিজিএস মুনসুর আলী’ পরিদর্শনের জন্য উম্মুক্ত রাখা হয়েছে। এ সময় জাহাজের নাবিকরা জাহাজটির রণকৌশল সম্পর্কে দর্শনার্থীদের প্রাথমিক ধারণা দেন।

শনিবার (১৬ডিসেম্বর) দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত কোস্ট গার্ড পশ্চিম জোন সদর দপ্তরের জেটিতে সব বয়সী মানুষের জন্য উম্মুক্ত রাখা হয় এ জাহাজটি। জাহাজটি দেখার জন্য বিভিন্ন বয়সের বিপুলসংখ্যক লোকজন ভিড় জমান। উৎসুক লোকজন জাহাজটিতে উঠে গোলাবারুদসহ জাহাজের বিভিন্ন সরঞ্জামাদী ঘুরে দেখেন।

সরেজমিনে দেখা যায়, জাহাজটি পরিদর্শন করতে মোংলাসহ আশেপাশের এলাকা হতে উল্লেখযোগ্য সংখ্যক শিশু, কিশোর, নারী ও পুরুষ আগমন করেন। সবাই উৎসাহ ও আগ্রহ সহকারে জাহাজটি ঘুরে দেখেন। জাহাজ সম্পর্কে সম্পর্কে মানুষের কৌতুহল এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন জাহাজের দ্বায়িত্বশীল কর্মকর্তারা। গভীর সমুদ্রে গমন ও উপকূলীয় অঞ্চলে টহল প্রদান, উদ্ধার ও অনুসন্ধান কর্মকাণ্ড, অবৈধ অনুপ্রবেশ এবং চোরাচালান রোধ, জলদস্যুতা দমন, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষা এবং জাহাজের যুদ্ধ কৌশল সম্পর্কে জানতে পেরে সকলেই খুশি হন।

যুদ্ধ জাহাজ দেখতে আসা মোংলার পাশ্ববর্তী রামপাল উপজেলার সুব্র ঢালী ও রবিউল ইসলাম বলেন, কোস্ট গার্ড ও নৌবাহিনীর এলাকা সংরক্ষিত। ইচ্ছে করলেই এ এলাকায় প্রবেশ করা যায়না। তবে বিজয় দিবস উপলক্ষে কোস্ট গার্ডের যুদ্ধ জাহাজ উম্মুক্ত রাখায় ঢোকার সুযোগ হলো। জাহাজে উঠে সবকিছু ঘুরে দেখলাম, নতুন অভিজ্ঞতা হলো।

মোংলা পৌর শহরের কেওড়াতলার মনির হোসেন ও লিমা সরদার জাগো নিউজকে বলেন, যুদ্ধ জাহাজ দেখার খুব ইচ্ছা ছিলো। ১৬ ডিসেম্বরে উম্মুক্ত রাখায় ভাল করে ঘুরে দেখার সৌভাগ্য হলো, মনের ইচ্ছাও পূরণ হলো।

শহরতলীর মালগাজী এলাকার শিক্ষার্থী পুতুল গাইন ও সীমা সরদার বলেন, সেই ছোট বেলা থেকেই শুধু মানুষের মুখে যুদ্ধ জাহাজের গল্প শুনে এসেছি। শনিবার আমরা বান্ধবীরা জাহাজ দেখতে দিগরাজ এসেছি। অনেক আগ্রহ ও কৌতুহল ছিলো, জাহাজের নাবিকেরাও খুব ভালভাবে আমাদেরকে জাহাজের বিভিন্ন অংশের ব্যবহার সম্পর্কে ধারণা দিয়েছেন।

কোস্ট গার্ডের যুদ্ধ জাহাজ সিজিএস মুনসুর আলী'র ভারপ্রাপ্ত অধিনায়ক কমান্ডার আরিফ জাগো নিউজকেজানান, প্রতি বছর বিজয় দিবসটি যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে পালন করা হয়। এ উপলক্ষে আয়োজনটি করা হয়েছে। এর ফলে সাধারণ মানুষের কোস্ট গার্ডের জাহাজ ঘুরে দেখা এবং জাহাজের বিভিন্ন বিষয় সম্পর্কে জানার সুযোগ হয়।


এদিকে, শনিবার একই সময়ে দিগরাজ নৌঘাঁটিতে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিএনএস তুরাগ’ জনসাধারণের জন্য উম্মুক্ত রাখা হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow