বাজেট সহায়তায় ৫০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা দিতে একমত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তবে এখনই এই বাজেট সহায়তা অনুমোদন করবে না সংস্থাটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সপ্তাহে বিশ্বব্যাংকে যাওয়ার পর হয়তো এই অর্থ অনুমোদন হতে পারে বলে জানা গেছে।

Apr 14, 2023 - 13:06
 0
বাজেট সহায়তায় ৫০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে বাংলাদেশ অফিসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর মো. আব্দুর রউফ তালুকদার।

তিনি বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে মিটিংয়ে আমাদের ৫০০ মিলিয়ন বাজেট সাপোর্ট দেওয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত হয়েছে। তবে বিষয়টি চূড়ান্ত হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সপ্তাহে আসার পর হয়তো এই অর্থটা অনুমোদন হবে এবং ঘোষণা আসবে।

গভর্নর বলেন, ‌বিশ্বব্যাংক গ্রুপের কাছে আমাদের ২৫০ মিলিয়ন ডলার বাজেট সাপোর্ট আটকে আছে। কারণ এর কয়েকটি শর্ত আমরা পূরণ করতে পারিনি। কিন্তু এই ৫০০ মিলিয়ন ডলারের বাজেট সাপোর্টের সব শর্ত আমরা পূরণ করেছি। এখন শুধু অর্থ ছাড় হওয়ার অপেক্ষা।

আইএমএফের ঋণের বিষয়ে কোনো নির্দেশনা আছে কি না জানতে চাইলে গভর্নর মো. আব্দুর রউফ তালুকদার বলেন, আগামী সেপ্টেম্বর মাসে তাদের দেওয়া অর্থের প্রথম রিভিউ আসবে। তখন তারা দেখবে তাদের দেওয়া নির্দেশনাগুলো আমরা অর্জন করেছি কি না। এই মুহূর্তে তারা জানতে চেয়েছিল ইন্ডিকেটরগুলোর কী অবস্থা। আমরা তাদের বিস্তারিত জানিয়েছি। তারা এখন পর্যন্ত আমাদের কার্যক্রমে খুশি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow