জয়ের জন্য বাংলাদেশের চাই ১৩৮

Apr 7, 2023 - 12:05
 0
জয়ের জন্য বাংলাদেশের চাই ১৩৮
সংগ্রহীত ছবি

আগের দিনের সংগ্রহের সঙ্গে আর খুব বেশি রান যোগ করতে পারল না আয়ারল্যান্ড। চতুর্থ দিনের সকালে আগের দিন পাওয়া ১৩১ রানের লিডের সঙ্গে মাত্র ৬ রান যোগ করতেই বাকি দুই উইকেট হারিয়ে ফেলে আইরিশরা। তাতে ২৯২ রানে থামে সফরকারীদের দ্বিতীয় ইনিংস। ফলে ঢাকা টেস্ট জিততে বাংলাদেশের সামনে এখন লক্ষ্য ১৩৮ রান।

আগের দিনের অপরাজিত ব্যাটার পাড় করেছিলেন হাফ সেঞ্চুরি। শুরুতে কয়েক ওভার স্পিনারদের খেললেও এবাদত হোসেনের বলে বোল্ড হয়ে যান তিনি। এরপর আইরিশদের অলআউট হওয়া ছিল কেবল সময়ের অপেক্ষা।  

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের সামনে ১৩৮ রানের লক্ষ্য দিয়েছে আয়ারল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে ২১৪ রানে অলআউট হয়েছিল তারা, দ্বিতীয় ইনিংসে করেছে ২৯২ রান। বাংলাদেশ প্রথম ইনিংসে ব্যাট করে ৩৬৯ রান করে।  

৮ উইকেট হারিয়ে ২৮৬ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে আয়ারল্যান্ড। বোলিংয়ের শুরুটা তাইজুল আহমেদ ও মেহেদী হাসান মিরাজকে দিয়ে করান সাকিব আল হাসান। তাদের দুই ওভার করে করিয়ে নিয়ে আসেন পেসার এবাদত হোসেনকে।  

তবে চতুর্থ দিন এর সকালে আইরিশদের আর ভোগাতে দেয়নি বাংলাদেশ। আগের দিনের ব্যক্তিগত ৭১ রানের সঙ্গে আর এক রান যোগ করতেই অ্যান্ডি ম্যাকব্রাইনের স্টাম্প উড়িয়ে দেন ইবাদত হোসেন। আগের দিনের অন্য অপরাজিত ব্যাটসম্যান গ্রাহাম হিউমকেও (১৪) ফিরিয়েছে এই পেসারই। সবমিলিয়ে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ১৫ ওভার বল করে ৩৭ রান দিয়ে তুলে নিয়েছেন ৩ উইকেট।

এর আগে টস জিতে ঢাকা টেস্টে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে প্রথম ইনিংসে ২১৪ রান করেছিল আইরিশরা। জবাব দিতে নেমে মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ৩৬৯ রান।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow