জাতীয় পরিচয় পত্র যাচাই করণীয় ?

Jan 12, 2023 - 19:17
 0
জাতীয় পরিচয় পত্র যাচাই করণীয় ?

জাতীয় পরিচয় পত্র যাচাই করণ এবং অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সহ জাতীয় পরিচয় পত্র যাচাই বিষয়ক খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করবো। আশা করি আপনারা আজকের পোস্টটি পড়ার পর ভোটার আইডি কার্ড চেক এবং NID card যাচাই করতে কোন অসুবিধা হবে না।

জাতীয় পরিচয়পত্র যাচাই


SMS এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র যাচাই বা চেক করার জন্য SMS করবেন- NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং 105 নম্বরে sms পাঠাতে হবে। ১০৫ থেকে ফিরতি মেসেজ আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার জানিয়ে দিবে।

ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করার কয়েকটি উপায় রয়েছে আজকে আপনারা জানতে পারবেন যোগ্যতা যাচাই করার সবচেয়ে সহজ উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত। অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এবং যেকোনো জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই সহ জাতীয় পরিচয় পত্রের সাধারণ সকল তথ্য যাচাই করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র যাচাই করণ


জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য আমরা কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে পারি। চলুন দেখে নেই কি কি উপায়ে জাতীয় পরিচয় পত্রের বৈধতা যাচাই করা যায়।

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটের মাধ্যমে
porichoy.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে
এসএমএসের মাধ্যমে


বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাই

বাংলাদেশ নির্বাচন কমিশন সাইটের এনআইডি সেবা ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র যাচাই করা যায়। এছাড়াও জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই ও ব্যক্তির স্থায়ী ও বর্তমান ঠিকানা যাচাই করা সম্ভব। 

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম


porichoy.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাই করণ

ভোটার আইডি কার্ডের তথ্য যাচাই করণ করার সবচেয়ে সহজ এবং কার্যকরী ব্যাসার্ধ হল  porichoy.gov.bd  খুব সহজে জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্মসাল ব্যবহার করে ব্যক্তির তথ্য যাচাই করা যাবে।

অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাই করনের প্রাথমিক পর্যায়ে যে সকল বিষয় সম্পর্কে জানা যাবে--

জাতীয় পরিচয় পত্র ধারির 


১.বেক্তির নাম
২.বাবার নাম
৩.মায়ের নাম
৪.বয়স
৫.বর্তমান ঠিকানা এবং 
৬.স্থায়ী ঠিকানা


তাই ব্যাংক একাউন্ট খোলা অথবা ডিজিটাল ওয়ালেট এমনকি মোবাইল ব্যাংকিং খোলার জন্য, যেসব ক্ষেত্রে ব্যক্তির জাতীয় পরিচয় পত্র যাচাই করার প্রয়োজন হয় সেসব ক্ষেত্রে খুব সহজে এই ওয়েবসাইটটি ব্যবহার করে, ব্যক্তির ভোটার আইডি কার্ডের তথ্য চেক করতে পারবে।


porichoy.gov.bd এই ওয়েবসাইটে সবচেয়ে ভালো বৈশিষ্ট্য হচ্ছে যে আইডি কার্ড যাচাই করতে চান অর্থাৎ যার জাতীয় পরিচয় পত্র যাচাই করতে চান তাকে সাথে থাকা প্রয়োজন নেই অন্যদিকে বাংলাদেশ নির্বাচন কমিশন জাতীয় পরিচয় পত্র ওয়েবসাইট থেকে কোন তথ্য যাচাই করার জন্য ব্যক্তিকে সাথে থাকার প্রয়োজন হয়।

আরও পড়ুনঃ আইডি কার্ড বের করার নিয়ম

এসএমএস এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাই


NID Number Check SMS Format

জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য যেভাবে SMS করবেন- NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং 105 নম্বরে পাঠিয়ে দিন।

ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার জানিয়ে দেওয়া হবে এবং সেই নাম্বার ব্যবহার করে খুব সহজে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন।


মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই


এখন চাইলে যে কেউ তার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে ভোটার আইডি কার্ডের তথ্য যাচাই করতে পারবে। মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য গুগল প্লে স্টোর থেকে বাংলাদেশ পুলিশ কর্তৃক প্রকাশিত একটি এন্ড্রোয়েড এপলিকেশন ডাউনলোড করতে হবে অ্যান্ড্রয়েড অ্যাপস টির নাম Online GD

খুব সহজে কয়েকটি ধাপ অনুসরণ করার মাধ্যমে যে কোন জাতীয় পরিচয় পত্রের তথ্য চেক করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে বিস্তারিত জানতে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম দেখুন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow