কম খরচে দার্জিলিং ভ্রমণে কী করণীয়?

Dec 20, 2023 - 19:22
 0
কম খরচে দার্জিলিং ভ্রমণে কী করণীয়?

বছরের শেষে দার্জিলিং ভ্রমণে যেতে চাইলেও যাদের পকেটে বেশি টাকা নেই, তারা চাইলে সস্তায় দার্জিলিং ভ্রমণ করতে পারেন।

এজন্য অবশ্য দরকার সঠিক ভ্রমণ পরিকল্পনা। তাহলে খুবই কম খরচে ছুটি কাটাতে পারবেন শৈলশহরে। এজন্য কী কী করণীয় জেনে নিন-

সস্তায় পৌঁছান শৈলশহর


বিশ্বের যে কোনো স্থান থেকে প্রথমে ভারতের শিয়ালদহ থেকে নিউ জলপাইগুড়িগামী ট্রেনের জেলারেল কামরায় উঠে পড়ুন। ভাড়া পড়বে ১৮৫ টাকা।

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে দার্জিলিং যাওয়ার প্রাইভেট গাড়ি পাওয়া যায়। তবে আপনি খরচ বাঁচাতে স্টেশন থেকে টোটো চেপে পৌঁছে যান তেনজিং নোরগে অর্থাৎ শিলিগুড়ি বাসট্যান্ড।

সেখান থেকে দার্জিলিং যাওয়ার বাস পেয়ে যাবেন। ভাড়া পড়বে ১০০ টাকা মাথাপিছু। এই একই টোটকা মেনে দার্জিলিং থেকে বাড়িও ফিরতে পারেন।

সস্তায় থাকার স্থান খুঁজুন

ম্যালের কাছাকাছি থাকলে হোটেলের খরচ বাড়বে। আবার যদি বারান্দায় বসে কাঞ্চনজঙ্ঘা দেখতে চান, তাহলে বাজেট বাড়াতেই হবে। তাছাড়া ২৫ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি হোটেলের ভাড়া দ্বিগুণ থাকে।


তাই চেষ্টা করুন এই সময় এড়িয়ে দার্জিলিং যাওয়ার। পাশাপাশি এমন লোকেশনে হোটেল বা হোম-স্টে খুঁজে নিন, যা ম্যাল থেকে একটু দূরে কিন্তু সুন্দর। এই টোটকা মানলে আপনার অফবিট লোকেশনে থাকার ইচ্ছেও পূরণ হয়ে যাবে।

স্ট্রিট ফুডের স্বাদ নিন

গ্লেনারিজে বসে কফির কাপ হাতে ছবি তুলতে গেলে গাঁটের কড়িও খসাতে হবে। তাই নামীদামি ক্যাফে, রেস্তোরা ছেড়ে স্ট্রিট ফুড খান।

দার্জিলিংয়ের ম্যালের স্ট্রিট ফুডের স্বাদ দুর্দান্ত। মাথাপিছু ৫০০ টাকা খরচ করলেই সারাদিন পেট ভরে খাবার পেয়ে যাবেন।

কম খরচে আশপাশে ঘুরুন

দার্জিলিং গিয়েছেন আর টয় ট্রেন চাপবেন না? টয় ট্রেনের ভাড়া মাথাপিছু ৮০৫-১৪০৫ টাকা পর্যন্ত। যদিও খরচে কুলোয়, তাহলেই যেতে পারেন জয়রাইডে।

তবে টাইগার হিল, মহাকাল মন্দির, ঘুম মনাস্ট্রি, বাতাসিয়া লুপ, হিমালয়ান জুলজিক্যাল পার্ক ঘুরতে ভুলবেন না। এসব জায়গা একদিনেই ঘুরে নিতে পারবেন।তার জন্য ভাড়া করে নিতে পারেন একটি প্রাইভেট গাড়ি। এতে ঝামেলা ছাড়াই দার্জিলিংয়ের সমস্ত সাইটসিন ঘুরে নিতে পারবেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow