কঙ্গোতে সন্ত্রাসী হামলায় নিহত ২০

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) সন্ত্রাসীদের হামলায় ২০ জন নিহত হয়েছেন। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট এই হামলার দায় স্বীকার করেছে। রোববার (৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

Apr 9, 2023 - 11:27
 0
কঙ্গোতে সন্ত্রাসী হামলায় নিহত ২০
সংগ্রহীত ছবি

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ইসলামিক স্টেট কঙ্গোর পূর্বাঞ্চলে একটি গ্রামে হামলার দায় স্বীকার করেছে যেখানে হামলায় প্রায় ২০ জন নিহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। ইসলামিক স্টেট তাদের টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে।

স্থানীয় মানবাধিকার সংস্থা কনভেনশন ফর দ্য রেসপেক্ট অব হিউম্যান রাইটসের (সিআরডিএইচ) সমন্বয়কারী ক্রিস্টোফ মুনিয়ান্ডারু জানান, শুক্রবার (০৫ আগস্ট) গভীর রাতে এবং শনিবার (০৬ আগস্ট) সকালে এডিএফ যোদ্ধারা ইতুরি প্রদেশের কান্দোই ও বান্দিবোলি গ্রামের বাসিন্দাদের হত্যা এবং তাদের বাড়িঘর পুড়িয়ে দিয়েছে।

স্থানীয় সেনাবাহিনীর মুখপাত্র জুলেস এনগোঙ্গো সন্ত্রাসীদের হামলায় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। হামলাকারীদের ধরতে সেনা অভিযান চলছে বলেও জানান তিনি।   


এডিএফ হলো উগান্ডার একটি মিলিশিয়া গোষ্ঠী, যারা নব্বইয়ের দশকে পূর্ব কঙ্গোতে চলে যায়। ওই অঞ্চলে সহিংসতার পরিসংখ্যান প্রকাশ করে আসা স্থানীয় সংস্থা কিভু সিকিউরিটি ট্র্যাকারের তথ্য অনুযায়ী, গত বছর এই গোষ্ঠীটি ১ হাজার ৫০ জনকে হত্যা করেছে।   

অস্থিতিশীল এ দেশটিতে ১২০টিরও বেশি সশস্ত্র গোষ্ঠী সংঘাতে লিপ্ত রয়েছে। ফলে প্রায়ই বেসামরকি নাগরিক হত্যার ঘটনা ঘটে। সংঘাতের কারণে উদ্বাস্তু হয় লাখ লাখ মানুষ।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow