এপ্রিল মাসে ঘূর্ণিঝড়-বন্যার পূর্বাভাস

দেশের উত্তর-পূর্বাঞ্চলে চলতি মাসে আকস্মিক বন্যা হতে পারে। এছাড়া বৃষ্টি, বজ্রবৃষ্টি, কালবৈশাখী ও ঘূর্ণিঝড়ের পূর্বাভাসও দেয়া হয়েছে। দেশের কোনো কোনো জেলায় তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

Apr 3, 2023 - 12:05
 0
এপ্রিল মাসে ঘূর্ণিঝড়-বন্যার পূর্বাভাস
ছবি: সংগৃহীত

দেশের উত্তর–পূর্বাঞ্চলে চলতি মাসে আকস্মিক বন্যা হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের চলতি এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। চলতি মাসে বৃষ্টি ও বজ্রসহবৃষ্টি, কালবৈশাখী ও ঘূর্ণিঝড়ের পূর্বাভাসও দেওয়া হয়েছে। এ ছাড়া দেশের কোনো কোনো জেলায় তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

 আবহাওয়া দপ্তর রোববার এই পূর্বাভাস দেয়। এতে বলা হয়, এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে। তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  এক থেকে দুই দিন তীব্র কালবৈশাখী ঝড়ও হতে পারে। মাসের শেষ দিকে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এর পরিপ্রেক্ষিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
 

আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি এপ্রিলে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপের সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবার এ মাসেই দুই থেকে তিনটি মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

দেশে গত মার্চ মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। চৈত্র মাসের অর্ধেকের বেশি সময় চলে গেছে। তবে এ মাসের পরিচিত দাবদাহ তেমন অনুভূত হয়নি। দেশের দুই–একটি জায়গায় মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে কিছু সময়ের জন্য। তবে মাসের বেশির ভাগ সময় আবহাওয়া মোটামুটি অনুকূল ছিল।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এপ্রিল মাসের মাঝামাঝি সময়ের পর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা আছে। এর আগে হওয়ার সম্ভাবনা কম। এ ছাড়া আগামী কয়েক দিন বৃষ্টি কম হবে। এ কারণে বাড়তে পারে তাপমাত্রাও। এ সময়ে শুধু সিলেট অঞ্চলে কিছুটা বৃষ্টি হতে পারে। এরপর ১০ থেকে ১১ এপ্রিলে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow