একা ঘুরতে যাওয়ার সময় মাথায় রাখুন…

শুরু হয়ে গেল ঘোরাঘুরির দিন। পরিবারের সঙ্গে তো সবসময়ই বেড়াতে যাওয়া হয়। অনেকে হয়তো এ শীতে একা-একা ঘুরতে যাওয়ার প্রস্তুতি করেছেন।

Jan 17, 2023 - 19:14
 0
একা ঘুরতে যাওয়ার সময় মাথায় রাখুন…
শুরু হয়ে গেল ঘোরাঘুরির দিন। পরিবারের সঙ্গে তো সবসময়ই বেড়াতে যাওয়া হয়। অনেকে হয়তো এ শীতে একা-একা ঘুরতে যাওয়ার প্রস্তুতি করেছেন : সংগ্রহীত ছবি

শুরু হয়ে গেল ঘোরাঘুরির দিন। পরিবারের সঙ্গে তো সবসময়ই বেড়াতে যাওয়া হয়। অনেকে হয়তো এ শীতে একা-একা ঘুরতে যাওয়ার প্রস্তুতি করেছেন।
প্রথম কোনো কাজ করতে গেলে আগে থেকে যে অভিজ্ঞতা থাকবেই তেমনটা না-ও হতে পারে। তাই বলে প্রথম ঘুরতে যাওয়ার রোমাঞ্চ অধরা থাকবে তা থেকে পারে না।

দেশে হোক বা বিদেশে, সীমিত বাজেটের মধ্যেও সবদিক বিচার করে ঘুরতে যাওয়ার প্রস্তুতি করাই যায়। কিন্তু মাথায় রাখার জন্য হবে ছোট ছোট কিছু টিপস-


বাজেট পরিকল্পনা:
কোথায় যাবেন তা ঠিক করার সঙ্গে সাথেই কী রকম খরচা থেকে পারে, তার একটা পরিকল্পনা করে নেওয়া জরুরি। ঘুরতে যাওয়ার  কিন্তু কেবল ট্রেনের টিকিট, থাকা-খাওয়া-ঘোরার ব্যয় নয়। ঘুরতে যাওয়ার আগেও অনেক  থাকে। সেগুলো ধরেই বাজেট প্রিপারেশন করুন।

গুরুত্বপূর্ণ নথিপত্র
যেখানেই যান না কেন, নিজেদের পরিচয়পত্র নিতে ভুলবেন না। দরকারে সব নথিপত্রের ‘ফটোকপি’ করিয়ে রাখবেন। যদি হাসপাতাল সংক্রান্ত কোনও স্বাস্থ্যবীমা থাকে, তা-ও সাথে রাখবেন।

টাকা রাখা:
কার্ড থাকলেও বেশ কিছু টাকা-পয়সা হাতে রাখতেই হয়। সবটা এক জায়গায় না রেখে, ব্যাগের নানারকম জায়গায় ছড়িয়ে রাখুন। কোথায় কতপরিমাণ টাকা রাখছেন, তা নিশ্চয়ই মনে রাখুন।

ব্যাগ:
ঘুরতে যাওয়ার জন্য অন্য কিছুতে বিশেষ  না করে, ব্যাগের জন্য একটু বহু  করতেই পারেন। ঘুরতে গিয়ে যদি ব্যাগের বেল্ট ছিঁড়ে যায়, তা হলে ঘোরা মাটি হবে। তাছাড়া ভালো মানের ব্যাগ একবার কিনলে বহুদিন পর্যন্ত ব্যবহার করা যায়।

বীমা:
প্রথমবার ঘুরতে যাওয়া নিয়ে সবার মধ্যেই একটা উত্তেজনা থাকে। তাই ঘুরতে যাওয়ার সময়, ছোট ছোট কিছু ব্যাপার একেবারেই মাথায় থাকে না। যেমন- ভ্রমণ সম্পর্কিত বীমা। ঘুরতে যাওয়ার নানা ব্যয়ের মধ্যে আবার এ অতিরিক্ত খরচটি করতে লাইক করেন না অনেকেই। অথচ পরবর্তীকালে এটিই আপনার অনেকটা খরচ বাঁচিয়ে দিতে পারে। যদি বিদেশে যাওয়ার প্রস্তুতি থাকে।

ওষুধ:
কাউকে যদি প্রতিদিন সুনির্দিষ্ট কতিপয়  খেতে হয়, সেক্ষেত্রে সাথে ওষুধ রাখতেই হবে। এই ছাড়াও চিকিৎসকের উপদেশ অনুযায়ী কিছু প্রয়োজনীয় ওষুধও সঙ্গে রাখবেন।

হোটেল:
চেষ্টা করুন এমন হোটেলে থাকতে, যেখানে ঘর ভাড়ার সাথে প্রাতরাশের দর ধরা থাকে। কিংবা রান্না করার আয়োজন থাকে। তাহলে কিছুটা হলেও টাকা বাঁচানো যাবে।

ইন্টারনেট পরিষেবা
যেখানে যাবেন বা থাকবেন, সেখানকার ইন্টারনেট পরিষেবা কিরকম তা আগে থেকে জেনে নেবেন। যাওয়ার আগে সেই স্থান সম্বন্ধে একটু পড়াশোনা করে যাবেন। সেখানকার বিশেষ বিশেষ জিনিস, ইতিহাস জানতে গেলে স্থানীয়দের সঙ্গে কথা বলুন।

মানিয়ে নেওয়া
ঘুরতে গিয়ে কোনো রকম অপ্রীতিকর ঘটনা এড়িয়ে যাওয়াই ভালো। তা সত্ত্বেও যদি তেমন সিচুয়েশন সৃষ্টি হবে, তার সঙ্গে মানিয়ে নেওয়ার মানসিকতা রাখার জন্য হবে।

বিদেশি মুদ্রা
বিদেশে গেলে আগে হতে ব্যাংকের সাথে কথা বলা হয়ে থাকে রাখুন। যাতে ডেবিট বা ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনের যাবতীয় সুযোগ-সুবিধা দেওয়া থাকে। যাওয়ার আগে ‘কারেন্সি এক্সচেঞ্জ’ হতে যেখানে যাচ্ছেন সেখানকার কারেন্সি সঙ্গে রাখুন।

আরও পড়ুনঃ বিশ্বের যে স্থানে কখনো রাত হয় না!

আরও পড়ুনঃ কম খরচে বিদেশ ভ্রমণ করুন আকর্ষণ জায়গায়

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow