এক ধাক্কায় ৩৬ অ্যাপ ব্যান করল গুগল

ম্যালওয়ার অ্যালার্টের কারণে ৩৬টি অ্যানড্রয়েড অ্যাপ ব্যান করল গুগল। অ্যাপগুলো প্রথম সনাক্ত করেছিল ম্যাকাফি।

Apr 18, 2023 - 11:25
 0
এক ধাক্কায় ৩৬ অ্যাপ ব্যান করল গুগল
সংগ্রহীত ছবি

৩৬টি অ্যাপের মধ্যে কিছু জনপ্রিয় অ্যাপও রয়েছে। ম্যাকাফির গবেষণা দল বলছে, এই অ্যাপগুলো ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই তাদের একাধিক টাস্ক পারফর্ম করতে পারে।

এদের মধ্যে এমন কিছু খতরনাক এমন অ্যাপ রয়েছে, যেগুলি খুব সম্প্রতি আপডেট করা হয়েছে। McAfee-র গবেষণা দল জানতে পারে, এই অ্যাপগুলি এমনই ক্ষমতা সম্পন্ন যে, তারা ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই, তাঁদের না জানিয়ে একাধিক টাস্ক পারফর্ম করতে পারে।
ম্যাকাফির এক প্রতিবেদনের বলা হয়, তাদের গবেষণা দল একটি সফটওয়্যার লাইব্রেরি আবিষ্কার করেছে। যার নাম গোল্ডোসন। একজন গ্রাহকের ফোনে মোট কতগুলো অ্যাপ ইনস্টল করা হয়েছে তার তালিকা সংগ্রহ করতে পারে অ্যাপটি। 

এর চেয়েও ভয়ঙ্কর খবর হলো ব্যবহারকারীর কাছাকাছি জিপিএস লোকেশন থেকে শুরু করে ওয়াইফাই হিস্ট্রি, এমনকি ব্লুটুথ ডিভাইসেরও তথ্যাদি সংগ্রহ করতে পারে এই সফটওয়্যার লাইব্রেরি। 

একই সঙ্গে প্রতারণামূলক বিজ্ঞাপনগুলোকে ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ব্যাকগ্রাউন্ডে ক্লিক করে দিতে পারে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়, প্রায় 60টিরও বেশি ম্যালিশিয়াস অ্যাপ খুঁজে পেয়েছে McAfee, যার মধ্যে এই থার্ড-পার্টি ম্যালিশিয়াস লাইব্রেরিটিও রয়েছে। সংস্থাটি জানিয়েছে, ONE স্টোর এবং Google Play স্টোর থেকে প্রায় ১০০ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে অ্যাপগুলি। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়। Google পদক্ষেপ নিয়ে অ্যাপগুলিকে ব্যান করে দেয়। সবক’টি অ্যাপ ব্যান করা হয়নি ঠিকই। 60টির মধ্যে মোট 36 অ্যাপ প্লে স্টোর থেকে ব্যান করে গুগল।

McAfee তাদের রিপোর্টে উল্লেখ করেছে, “আমরা আবিষ্কৃত অ্যাপগুলি নিয়ে Google-এর কাছে রিপোর্ট করি, তার ভিত্তিতে তারা দ্রুত পদক্ষেপ নেয়। Google ইতিমধ্যেই ডেভেলপারদের নোটিফাই করে জানিয়েছে যে, এই অ্যাপগুলি Google Play নীতি লঙ্ঘন করেছে এবং ফিরে আসার জন্য তাদের সংশোধন করা প্রয়োজন।”

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow