এইচএসসি পরীক্ষা জুলাইয়ের পরিবর্তে আগস্টে হচ্ছে

Apr 12, 2023 - 18:38
 0
এইচএসসি পরীক্ষা জুলাইয়ের পরিবর্তে আগস্টে হচ্ছে
সংগ্রহীত ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা জুলাইয়ে নেওয়ার সিদ্ধান্ত ছিল। তবে কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এইচএসসি পরীক্ষা এক মাস পিছিয়ে যাচ্ছে।


আগামী আগস্টে এই পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।
বুধবার (১২ এপ্রিল) তিনি জানান, অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এইচএসসির সিলেবাস শেষ হয়নি। ফলে এইচএসসির নির্বাচনী পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। তবে এখনও দিন-তারিখ চূড়ান্ত করা হয়নি। 


এর আগে জুলাই মাসে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা করা হয়েছিল। এই সিদ্ধান্তের বিরুদ্ধে শিক্ষাবিদ ও অভিভাবকদের পক্ষ থেকে আপত্তি ওঠে। কারণ জুলাই মাসে পরীক্ষা হলে উচ্চমাধ্যমিক ক্লাস শুরুর মাত্র ১৫ মাস পরেই শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে হতো। অথচ উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ দুই বছরের।

শিক্ষাবিদদের ভাষ্য, এত তাড়াহুড়ো করায় শিক্ষার্থীরা যেমন চাপে পড়তো তেমনই তাদের শিক্ষার ঘাটতি থেকে যাওয়ার আশঙ্কা ছিল। পাশাপাশি উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরের সেশন আগামী বছরের জুন-জুলাই মাস। তাই প্রায় এক বছর শিক্ষার্থীদের কোচিং করতে হবে। এতে অভিভাবকদের ব্যয়ের বোঝা বাড়বে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow