উইজডেনের বর্ষসেরা টেস্ট ক্রিকেটারদের তালিকায় ইবাদত

টেস্ট ক্রিকেটে সেরা পারফরম্যান্সের জন্য দ্য উইজডেন ট্রফিতে মনোনয়ন পেয়েছেন টাইগার পেসার এবাদত হোসেন। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ে ম্যাচ জয়ী পারফরম্যান্সের কারণেই এই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন এবাদত।

Apr 14, 2023 - 13:29
 0
উইজডেনের বর্ষসেরা টেস্ট ক্রিকেটারদের তালিকায় ইবাদত
ছবি: সংগৃহীত

উইজডেন ট্রফির এই তালিকায় এবাদত ছাড়াও রয়েছেন আরও ৭ ক্রিকেটার। পুরস্কার পেতে হলে এবাদতকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ইংল্যান্ডের জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, ভারতের রবীন্দ্র জাদেজা, শ্রীলঙ্কার প্রবাদ জয়াসুরিয়া, অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা, মার্নাশ ল্যাবুশেন ও নিউজিল্যান্ডের টম ল্যাথামের বিপক্ষে।

২০২২ সালের ১ জানুয়ারি নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টে এবাদত হোসেন চৌধুরী যখন মাঠে নামে তখন পর্যন্ত এই পেসারের সাদা পোশাকের পরিসংখ্যান কল্পনাতীত বাজে। ১০ টেস্টে খেলে ৮১ এর বেশি গড়ে মাত্র ১১ উইকেট ছিল এবাদতের নামের পাশে।

এদিন এই পেসারের জাদুকরি এক স্পেলে, গতির সঙ্গে রিভার্স সুইংয়ের পসরা সাজিয়ে স্বাগতিক কিউইদের কাঁপিয়ে দিয়েছিলেন এবাদত। মাত্র ৭ বলের মধ্যেই স্বাগতিকদের তিন ব্যাটারকে ফেরান তিনি। মাত্র ৪৬ রানের বিনিময়ে ৬ উইকেট তুলে নিয়েছিলেন এই টাইগার পেসার। যে বোলিংয়ের কল্যাণে ইতিহাস গড়ে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো কোনো ফরম্যাটে জয় পেয়েছিল বাংলাদেশ।

এবাদতের বোলিংয়ের সামনে দাঁড়াতে না পেরে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৯ রানে অলআউট হয়ে যায় কিউইরা। ফলে বাংলাদেশ নিজেদের শেষ ইনিংসে ৪২ রান তুলতেই জয় পায়। টেস্টটিতে এর আগে প্রথম ইনিংসেও লিড পেয়েছিল টাইগাররা। এবাদতের সেই স্পেল জায়গা করে নিয়েছে ২০২২ সালে উইজডেনের সেরা স্পেল হিসেবে।

এবাদত অবশ্য সেই টেস্ট থেকে সাদা পোশাকের ক্রিকেটে আছেন দারুণ ছন্দে। এরপরে আর ৮ টেস্ট খেলে শিকার করে নিয়েছেন আরও ২২ উইকেট। বোলিং গড়ও ৮১ থেকে কমে দাঁড়িয়েছে ৫৬-তে। এই ফরম্যাটের ক্রিকেটে এবাদত বর্তমানে বাংলাদেশের সেরা এবং অটোচয়েজই বটে।

এদিকে এমন পারফরম্যান্সকে কয়েক দিন আগে স্বীকৃতি দিয়েছে ক্রিকইনফো। ওয়েবসাইটটির বর্ষসেরা টেস্ট বোলিংয়ের অ্যাওয়ার্ডও জিতেছেন এই টাইগার পেসার। এবার উইজডেনের ‘দ্য উইজডেন ট্রফি’র জন্য মনোনয়ন পেয়েছেন দেশসেরা এই পেসার।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow