ঈদের আগে হাজার কোটি টাকা প্রণোদনা পেল রপ্তানি খাত

‘সরকারের রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর আওতায় সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত খাতকে অর্থাৎ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে গতিশীল করতে খুবই আকর্ষণীয় সুদে এই ঋণ যোগান দেয়া হচ্ছে। তহবিলটি আবর্তনশীল হওয়ায় অনেক বেশি গ্রাহককে এই তহবিল থেকে ঋণ দেয়া সম্ভব হবে।’

Apr 17, 2023 - 11:23
 0
ঈদের আগে হাজার কোটি টাকা প্রণোদনা পেল রপ্তানি খাত
সংগ্রহীত ছবি

রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের প্রযুক্তির আধুনিকায়নে ঋণ সহায়তা দিতে নিজস্ব অর্থায়নে এক হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এই তহবিলের ঋণের সুদহার ৫ থেকে ৬ শতাংশ। রপ্তানি নীতি ২০১৮-২১ এ উল্লিখিত সর্বোচ্চ অগ্রধিকারপ্রাপ্ত খাত ও বিশেষ উন্নয়নমূলক ৩২টি খাতের শিল্প প্রতিষ্ঠানগুলোর ১১ ধরনের উদ্যোগের আওতায় এই ঋণ বিতরণ করা হবে।

উদ্যোগগুলো হলো, রপ্তানিমুখী শিল্পের মুখ্য উৎপাদন, নবায়নযোগ্য জ্বালানি, বিজনেস প্রসেস রিইঞ্জিনিয়ারিং বা বিজনেস প্রসেস অটোমেশন, অপারেশন ম্যানেজমেন্ট, বর্জ্য, বায়ু, তাপ ব্যবস্থাপনা, কর্মপরিবেশ (অগ্নি ব্যবস্থাপনা, স্বাস্থ্য সেবা) ব্যবস্থাপনা, পানি ব্যবহার ব্যবস্থাপনা, মানবসম্পদ ব্যবস্থাপনা এবং হিসাবায়ন, ইনভেন্টরি ব্যবস্থাপনা, বিপণন, বিক্রয় ও নিরাপত্তা ব্যবস্থাপনা সংক্রান্ত মেশিনারিজ ও প্রযুক্তি উন্নয়ন।

রোববার বাংলাদেশ ব্যাংকের সাসটেইনবল ফাইন্যান্স বিভাগ থেকে এই তহবিলের ঋণ বিতরণ সংক্রান্ত নীতিমালা জারি করা হয়।

বিভাগের মহাব্যবস্থাপক খন্দকার মোরশেদ মিল্লাত নিউজবাংলাকে বলেন, ‘সরকারের রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর আওতায় সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত খাতকে অর্থাৎ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে গতিশীল করতে খুবই আকর্ষণীয় সুদে এই ঋণ যোগান দেয়া হচ্ছে। তহবিলটি আবর্তনশীল হওয়ায় অনেক বেশি গ্রাহককে এই তহবিল থেকে ঋণ দেয়া সম্ভব হবে।’
এর আগের বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমানের সই করা চিঠিতে বৃহস্পতিবার সরকারের কাছে নগদ সহায়তার জন্য এই আবেদন জানানো হয়। এতে বলা হয়, অর্থ সহায়তা না পেলে ঈদে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ নিয়ে চরম বিপাকে পড়তে পারে রপ্তানি খাত।

নগদ সহায়তার অর্থ ছাড়করণের জন্য অর্থ মন্ত্রণালয় ও হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে এ-সংক্রান্ত নির্দেশনা বাংলাদেশ ব্যাংকে দেওয়া হয়েছে। সব শিল্পপ্রতিষ্ঠানকে নিজ নিজ লিয়েন ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে নগদ সহায়তার অর্থ গ্রহণ করতে বলেছে বিজিএমইএ।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow