আয়ারল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের স্বস্তির জয়

Apr 7, 2023 - 15:09
 0
আয়ারল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের স্বস্তির জয়
সংগ্রহীত ছবি

ঘুরে দাঁড়ালেও শেষ রক্ষা হলো আয়ারল্যান্ডের। লড়াই করলেও শেষ পর্যন্ত হারতে হলো আইরিশদের। সিরিজের একমাত্র টেস্ট আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ১৩১ রানের লিড নিয়ে চতুর্থ দিনে খেলতে নেমে শুরুতেই অ্যান্ডি ম্যাকব্রাইনকে হারিয়ে বিপাকে পড়ে আয়ারল্যান্ড। এরপরই সাজঘরের পথ ধরেন গ্রাহাম হিউম। আর এতেই ২৯২ রানে গুটিয়ে যায় আইরিশদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং।

আজ (শুক্রবার) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এর মধ্য দিয়ে ঘরের মাঠে তিন বছর পর টেস্ট জয়ের স্বাদ পেল সাকিব আল হাসানের দল। ১৩৮ রানের লক্ষ্য বাংলাদেশ পেরিয়ে যায় ২৭.১ ওভারে। দলের জয়ে মুশফিক অপরাজিত থাকেন ৪৮ বলে ৫১ রানে। আর ২২ বলে ২০ রান করে অপরাজিত থাকেন মুমিনুল হক।

১৩৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। তবে দলীয় ৩২ রানে উইকেট হারায় বাংলাদেশ। ১৯ বলে ২৩ রান করে সাজঘরে ফিরে যান লিটন। লিটনের বিদায়ের পর ক্রিজে এসে দ্রুতই আউট হন নাজমুল হাসান শান্ত। দলীয় ৪৩ রানে ৯ বলে ৪ রান করে ফিরে যান শান্ত। 

এরপর ক্রিজে আসেন মুশফিকুর রহিম। মুশফিককে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন তামিম। ২ উইকেট হারিয়ে ৮৯ রান সংগ্রহ করে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থাকে ফিরে রানের চাকা সচল রাখেন এই দুই ব্যাটার। তৃতীয় উইকেট জুটিতে ৬২ রান সংগ্রহ করেন এই দুই ব্যাটার।

আয়ারল্যান্ডের বিপক্ষে এই জয়ে পঞ্চমবারের মতো রান তাড়া করে ম্যাচ জয়ের স্বাদ পেল বাংলাদেশ। মাউন্ট মাঙ্গানুইয়ে ২০২২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ জয়টি এসেছিল সাকিব-ইবাদতদের।

তাছাড়াও আইরিশদের বিপক্ষে এই জয়ে অনন্য এক রেকর্ডে পা রেখেছে বাংলাদেশ। এর আগে যেকোনো দলের বিপক্ষে প্রথম টেস্টে জয়ের রেকর্ড ছিল না বাংলাদেশের। অবশেষে সেই হারের বৃত্ত ভাঙতে পেরেছে টাইগাররা। আয়ারল্যান্ডের বিপক্ষে এই ফরম্যাটে প্রথম দেখাতেই জয়ের স্বাদ পেল সাকিব আল হাসানের দল।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow