দুর্দান্ত কামব্যাকের জাপানের ইতিহাস

অবিশ্বাস্যভাবে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে নিউ ইতিহাস লিখল এশিয়ার অন্য রাষ্ট্র জাপান। ১-০ গোলে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ২-১ ব্যবধানে ম্যাচ জেতে জাপান।

Nov 24, 2022 - 04:21
 0
দুর্দান্ত কামব্যাকের জাপানের ইতিহাস

আর্জেন্টিনার পর জার্মানি। পরপর দুই দিনে এশিয়ার দুই দেশের নিকট ধরাশায়ী হচ্ছে দুই পরাশক্তি এবং প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন। আগের দিন টানা ৩৬ ম্যাচে অপরাজিত থাকা আর্জেন্টিনাকে মাটিয়ে নামায় সৌদি আরব। অবিশ্বাস্যভাবে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে নিউ ইতিহাস লিখল এশিয়ার অন্য রাষ্ট্র জাপান। ১-০ গোলে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ২-১ ব্যবধানে ম্যাচ জেতে জাপান।

ম্যাচ শুরুর প্রথমে বিতর্কের আবির্ভাব দেয় জার্মানি। দলীয় ছবি তোলার সময়, হাত কর্তৃক মুখ ঢেকে প্রতীকী প্রতিবাদ জানায় তারা। এর অর্থ দাঁড়ায় তাদের প্রতিবাদ করতে দেওয়া হচ্ছে না। অধুনা দেখার ব্যপার প্রতীকী প্রতিবাদ জগৎ ফুটবলের মেক্সিমাম এজেন্সি ফিফা কীভাবে নেয়।

ম্যাচের প্রথমে দাপট দেখায় জার্মানি। ‍শুরুতে অবশ্য ভীতি ধরিয়ে ছিল জাপান। ম্যাচের আট মিনিটে ইতোর দীর্ঘ ক্রস থেকে গোল করেন দাইজেন মায়েদা। অফসাইডের কারণে বাদ হয়ে যায় গোলটি।

১৬ মিনিটে কর্নার থেকে আসা বলে ইয়োশুয়া কিমিখের ক্রসে হেড করেছিলেন আন্টনিও রুডিগার। সেটি অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ২৮ মিনিটে গুন্দোয়ানের নেওয়া শট আটকে দেন জাপানি গোলরক্ষক শুইচি গোন্দা। তবে এর তিন মিনিট পর এগিয়ে যায় জার্মানি।

৩১ মিনিটে নিজেদের ডি-বক্সে জার্মান ডিফেন্ডার ডেভিব রোউমকে ফাউল করেন জাপানি গোলরক্ষক গোন্দা। এতে পেনাল্টি পায় জার্মানি। গুন্দোয়ানের সফল স্পট কিকে এগিয়ে যায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিরতির আগে দুইবার চান্স পেয়েও, তা নষ্ট করেন ইয়োশুয়া কিমিখ ও জামাল মুসিয়ালা। প্রথমার্ধের যোগ করা সময়ে জাপানের জালে বল জড়িয়ে ছিলেন কাই হাভার্টজ। তা সত্ত্বেও অফসাইডের কারণে এই সময়ে বাদ হয়ে যায় জার্মানির গোল।  

বিরতির পর জাপানের উপর চাপ অব্যাহত রাখে জার্মানরা। ৬৬ থেকে ৭০-এই চার মিনিটে বেশ কিছু গোলের সুযোগও প্রস্তুত করে জার্মানি। অথচ জাপানি গোলরক্ষকের দৃঢ়তায় গোল বিরহিত হয় তারা।

৭৬ মিনিটে আরম্ভ হয়ে যায় জাপানের অতীত বৃত্তান্ত রচনার ১ম ধাপ। কারোকু মিতোমার পাস থেকে বল পেয়ে শট নেন তাকুমি মিনামিনো। তাঁর শট আটকে দেন জার্মান গোলরক্ষক নয়্যার। তবে রিতসু দোয়ানের ফিরতি শটে ১-১ গোলের সমতায় ফেরে ব্লু সামুরাইরা।

সমতায় ফেরার পর যেন তেতে ওঠে জাপান। ফ্রি-কিক হতে ইতাকুরার দীর্ঘ পাসে বল আসে তাকুমা আসানোর কাছে। দুরূহ এক কোণ থেকে জার্মান গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। জার্মান শিবিরকে স্তব্ধ করে রচিত হয় জাপানের ইতিহাস।

এর প্রথমে চারবারের দেখায় জার্মানির বিপক্ষে বিজয় পায়নি জাপান। দুটি করে ড্র আর হারের পর ৫ম দেখায় জার্মানিকে হারাল এশিয়ার দেশটি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow