জয় উদযাপন করতে মা'কে ভোলেন না হাকিমি

কাতার বিশ্বকাপে শুরু থেকেই আবাক করা চমক দেখাচ্ছে মরক্কো

Dec 7, 2022 - 14:02
 0
জয় উদযাপন করতে মা'কে ভোলেন না হাকিমি
ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে শুরু থেকেই আবাক করা চমক দেখাচ্ছে মরক্কো। আসরের সেরা ফেভারিট বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে আফ্রিকার দেশটি। নকআউট পর্বে এখন শক্তিশালি স্পেনকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে মরেক্কো। এরপরই গ্যালারিতে থাকা মায়ের কাছে ছুটে যান পিএসজির মরক্কান ফুলব্যাক আশরাফ হাকিমি। তাদের আলিঙ্গন আর  অপরের কপালে স্নেহমাখা চুমুর ছবি-ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

মঙ্গলবার দিবাগত রাতে স্পেনের বিপক্ষে টাইব্রেকারে হাকিমির গোলের পরই জয় নিশ্চিত হয় মরক্কোর। বিজয়ের পরই ছুটে যান মায়ের কাছে। দেখা যায়, জন্মদাত্রী সাইদা মু ছেলে আশরাফের গালে চুমু খাচ্ছেন। আর ছেলে চুমু খাচ্ছেন মাতার কপালে। সাইদার গায়ে জড়ানো ছিল মরক্কোর পতাকা। আশরাফ এখানেই থেমে থাকেননি। নিজের জার্সি খুলে মাকে দিয়েছেন। আশরাফ শব্দের অর্থ উত্তম। উনি এ মাতৃভক্তির মধ্য দিয়ে সে উত্তমেরই পরিচয় দিয়েছেন।

 

আশরাফ হাকিমির জীবন এত সহজ সরল ছিলো না। সংগ্রাম করেই নিজের অবস্থান তৈনি করতে হয়েছে তাকে। আর এ সংগ্রামের সেরা যোদ্ধা তার জন্মদাত্রী মা সাইদা মু। যে মা তার সন্তানদের মানুষ করতে করেছেন পাহাড়সমান কষ্ট। পরিবার সামলাতে স্পেনে করেছেন বাসাবাড়ি পরিষ্কারের কাজ। তার জন্মদাতা হাসান হাকিমিও কষ্ট করেছেন স্পেনের পথে রাস্তায়। ফেরি করে বিক্রি করেছেন মালামাল। 

কাতার বিশ্বকাপে নিজেদের ১ম ম্যাচে ক্রোয়েশিয়ার সম্মুখীন হন হাকিমি-জিয়াশরা। শক্তি-সামর্থ্যে অনেক পিছিয়ে থাকলেও ক্রোয়াটদের পায়ের সঙ্গে কদম মিলিয়ে লড়াই করে ১ পয়েন্ট অর্জন করে মরক্কো। দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে গ্যালারির দিকে ছুটে যান আশরাফ হাকিমি। নিজের মাকে জড়িয়ে ধরেন ফরাসি  পিএসজি’র এই তারকা। কীর্তিমান ছেলের ভাগ্যে আবেগমিশ্রিত চুমু এঁকে দেন রত্মগর্ভা মা সাইদা মু। আশরাফ হাকিমি ও তার মাতার এরূপ ভালোবাসার দৃশ্য মোহিত করেছিল বিশ্বজুড়ে কোটি কোটি ফুটবলপ্রেমীকে। পরের ম্যাচে কানাডর সঙ্গে হারলেও শেষ ষোলো নিশ্চিত হয়। আর শেষ ষোলেতে জন্মভূমি স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল। মরক্কোর ইতিহাস গড়া জয়ে ছেলে কীর্তি কাছ থেকেই দেখলেন তার মা। এ ম্যাচেও বিজয়ের পর মায়ের সঙ্গে আনন্দ অংশ করতে ভুললেন না হাকিমি। এই ম্যাচে জয়ের পরই অবতরন হলও সেই স্বর্গীয় দৃশ্যের

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow