সফল মানুষের ব্যর্থতার গল্প : হেনরি ফোর্ড

Nov 21, 2022 - 02:42
 0
সফল মানুষের ব্যর্থতার গল্প : হেনরি ফোর্ড

১৮৬৩ সালে আমেরিকার মিশিগানে জন্ম নেয়া হেনরি ফোর্ড হলেন পৃথিবী বিখ্যাত গাড়ির সংস্থা ফোর্ড মোটরস এর প্রতিষ্ঠাতা।  এটা জগতের সর্বাপেক্ষা পুরনো ও সবচেয়ে লাভজনক গাড়ি নির্মান প্রতিষ্ঠানের একটি।  বেঁচে থাকতেই হেনরি ফোর্ড তাঁর কোম্পানীকে সাকসেস করে গেছেন, ও নিজেও বিশ্বের সর্বাপেক্ষা মহাজন ও সফল মানুষদের একজন হয়েছেন।  যদিও তাঁকে পৃথিবীর সবচেয়ে সাকসেস উদ্যোক্তাদের একজন ধরা হয় – ১ম দিকে উনি আসলে একজন ব্যর্থ ব্যক্তি ছিলেন।

সত্যি কথা বলতে, ৩৫ বছর বয়স পর্যন্ত তিনি অন্যজনের জব করেছেন।  ১৮৯৮ সালে উনি ১টি স্বয়ংক্রিয় গাড়ির ইঞ্জিন বানিয়ে সবাইকে দেখান ও উইলিয়াম এইচ. মার্ফি নামে একজন ধনী ব্যক্তির ইনভেস্ট পান। পরের বছর ফোর্ড তাঁর ১ম গাড়ির সংগঠন “ডিট্রয়েড অটোমোবাইল কোম্পানী” প্রতিষ্ঠা করেন (ফোর্ড মোটরস নয়)।

১৯০১ সালে কোম্পানীটি অসমর্থ হয়।  লোনের টাকা শোধ করতে না পারা এবং গাড়ির ডিজাইনে ঝামেলা থাকায় প্রজেক্টটি সাকসেস হয়নি।  কোম্পানি তাদের কাজ অফ করার কয়েকদিন পর ফোর্ড একজন বিনিয়োগকারীকে আর একবার চেষ্টা করতে রাজি করতে হলে পারেন।  কিন্তু এটিও নগণ্য কয়েকদিন পর অফ হয়ে যায়।  কারণ বিনিয়োগকারীরা কোনও বিষয়েই একমত হতে পারছিলেন না।

অবশেষে ১৯০৩ সালে ৪০ বছর বয়সী ফোর্ড তাঁর নিজের নামে কোম্পানী শুরু করেন।  এই সময়ে উনি নিউ বিনিয়োগকারী স্কটিশ পোড়া কাঠ ব্যবসায়ী ম্যালকমসনকে রাজি করান যে সে ব্যবসায়ে নাক গলাবে না।  শুধুমাত্র তার লাভের টাকা বুঝে নেবে।  এবং অতঃপর ফোর্ড তাঁর নিজের মত কাজ করতে আরম্ভ করেন।  বাকিটা তো শুধুই সাফল্যের গল্প।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow