সফল মানুষের ব্যর্থতার গল্প : বিল গেটস

Nov 21, 2022 - 02:28
 0
সফল মানুষের ব্যর্থতার গল্প : বিল গেটস

যদিও ইদানিং পৃথিবীর সবচেয়ে  মানুষ আমাজনের জেফ বেজোস, তা সত্ত্বেও এখনও অনেকে মনে করেন যে বিল গেটসই জগতের ধনীতম মানুষ।  কারণ, এতদিন ধরে উনি বিশ্বের এক নম্বর  ছিলেন যে, ভিন্ন কেউ তাঁর স্থান দখল করেছে – এটাই অনেকে শোনে না।

আজকের পৃথিবীর কম্পিউটারের বিপ্লবের পেছনে সবচেয়ে বড় অবদান যাদের, ওঁদের সেরা হলেন তিনি।  এইযে লেখাটি পড়ছেন, এটাও লিখনি হয়েছে তাঁর বানানো অপারেটিং সিস্টেম উইন্ডোজ কম্পিউটারে, তাঁর বানানো মাইক্রোসফট ওয়ার্ড ইউজ করে।  জগতের বেশিরভাগ কম্পিউটার এখনও তাঁর কোম্পানীর সফটঅয়্যারে চলে।

কিন্তু আপনি কি জানেন, বিল গেটসের ১ম প্রজেক্ট অপমানজনক ভাবে ব্যর্থ হয়েছিল? মাইক্রোসফট এর কো-ফাউন্ডার এবং বাল্যবন্ধু পল এ্যালেন আর বিল গেটস মিলে “Traf-O-Data” নামে একটি মেশিন তৈরী করেছিলেন যেটি ট্রাফিক কাউন্টার গুলো হতে ডাটা সংগ্রহ করে সরকারী ট্রাফিক ইঞ্জিনিয়ারদের তা গুছিয়ে যোগাড় করবে।  এমনিতে কাজটি হাতে করতে হতো।

এই যন্ত্রটির ওপেনিং এই স্বয়ং শিয়াটলের ট্রাফিক সুপারভাইজার এসেছিলেন।  কিন্তু ডিভাইসটি আরম্ভ করার পর কোনওভাবেই কাজ করেছি।  এমন লজ্জা আর অপমান গেটসের জীবনে আর আসেনি।  তবুও তাঁরা থেমে যাননি।  এই ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েই বিল আর পল মিলে পরে মাইক্রোসফটকে সফল করেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow