বরকে খুবই ভালোবাসি, অথচ আমার জীবনে এইরকম একজন পুরুষ আছে, দুজনকে নিয়ে কি চলা সম্ভব?

Nov 21, 2022 - 01:50
 0
বরকে খুবই ভালোবাসি, অথচ আমার জীবনে এইরকম একজন পুরুষ আছে, দুজনকে  নিয়ে কি চলা সম্ভব?
বরকে খুবই ভালোবাসি, অথচ আমার জীবনে এইরকম একজন পুরুষ আছে, দুজনকে নিয়ে কি চলা সম্ভব?

আমি একজন বিবাহিত মহিলা(Married Woman)। আমার বিবাহিত জীবনে কোনও সমস্য়া নেই। আমি আমার জামাইকে খুবই ভালোবাসি। আমার স্বামীও আমায় খুবই ভালোবাসেন। তা সত্ত্বেও প্রবলেম সৃষ্টি হলো অন্য় জায়গায়। আর এমন সমস্যা হলো যে, নিত্যদিন আমাদের মধ্য়ে ঘাপলা বেঁধে যাচ্ছে। আমার চরিত্র নিয়েও কথা ওঠে এখন।

কিন্তু কী করব? আমার মনে হয়ে যায় হাত কদম বাঁধা। এদিকে আমার জামাইয়ের জন্যেও যে আমার কোনও অনুভূতি নেই, এরূপ নয়। তাঁকেও আমি খুবই ভালোবাস। সমস্যাটা ভিন্ন এক পুরুষকে (Miss My Ex) নিয়ে। ব্যাপারটি আমি আপনাদের খুলে বলছি। আমি দরকার সকল কয়েকটি নির্ভুল হয়ে যাক। বিশেষজ্ঞ আমায় উপদেশ (Relationship Tips) দিয়ে সাহায্য করুন। (প্রবন্ধে  ফটো প্রতীকী, সৌজন্য- istock)

স্বামীকে ভালোবাসি, তাও...

আমি বরকে ভালোবাসি এই কথা ঠিকই, তা সত্ত্বেও এখানে অনেক জ্যেষ্ঠ সমস্যা আছে। আমার সাবেক প্রেমিকের কথা আমার এখনও মনে পড়ে। তাকে ছাড়া আমি অন্য় কিছুই ভাবতে পারি না। শুধুই ওর কথা মনে পড়তে থাকে।

প্রাক্তনের কথা ভেবে মজা পাই তবুও অপরাধ বোধেও ভুগি। এবং আমার জন্য যা যা করত, সেসব কথা খুবই মনে পড়ে। সত্যিই ওর ওর ছোট ছোট প্রচেষ্টা মনে রেখে দেওয়ার মতোই। তা সত্ত্বেও কী করব, বর্তমান তো আর এবং আমার সাথে নেই। আমার সাম্প্রতিক বিবাহিত জীবনে কোনও সমস্যা নেই। কিন্তু সেই ইমোশন বা ঝোঁক আর কোনওটাই অনুভব হয়ে যায় না। আমার পতি কোনও ভ্রান্তি করেনা। কিন্তু তারপরেও যেন বিপদের শেষ নেই।

বিয়ে কি ভেঙে যাবে?

আমি জানি আমার স্বামী আমার কথা ভাবে। আমিও ওর কথা ভাবি। ওর স্নেহ করি। তা সত্ত্বেও আমার প্রচুর নিঃসঙ্গ লাগে। মনে হয়, কেউ ভালোবাসে না আমায়। আমার মাঝেমধ্য়ে এ ভয়ও করে যে, জামাইয়ের নাম নিতে গিয়ে হয়তো প্রাক্তনের নাম নিয়ে ফেলব। আমার স্বামীও হয়তো-বা ব্যাপারটা বুঝতে পারেন ও আমার সঙ্গে দূরত্ব তৈরি করার চেষ্টা করছেন। আমাদের মধ্য়ে সম্প্রতি বেশ দূরত্ব প্রস্তুত হয়েছে। এজন্য সত্যিই আর অনেক ভালো লাগে না। আমার বিয়েটা ভেঙে যাক, আমি তা দরকার না। আমাদের রিলেশন ঠিক রাখার জন্য কী করতে হবে করুণা করে বলুন।

বিশেষজ্ঞের পরামর্শ

পরামর্শ দিচ্ছেন চিকিৎসক জয়া সুকুল। উনি একজন মনোরোগ বিশেষজ্ঞ। ‘আমার মনে হয় আপনাদের দুজনের এই নিয়ে কথা বলা উচিত।  অপরের মুখোমুখি বসুন ও আলোচনা করুন।  অপরকে নিজেদের সমস্যার কথা জানান। সম্ভবত আপনারা দুজনেই সেইম জিনিস চাইছেন, কিন্তু বোঝাতে পারছেন না।

কোনও ডর বা জাজমেন্টের ভাবা মাথায় না রেখেই নিজের চাহিদার কথা সঙ্গীকে খুলে বলুন। সমস্যাগুলো তালিকা ডাউন করা হলেই তা সমাধান করতে অ্যাডভান্টেজ হবে।  রাখবেন, আপনারা দুজন যেন ইহাকে অপরেক ক্ষত না করে ফেলেন।’

নিজেকে ভ্রান্তি দেবেন না

রিলেশনশিপ কাউন্সেলর বিশাল ভরদ্বাজের পরামর্শও কিছুটা একইরকম। তিনি বলছেন, ‘সম্পর্ক ভাঙলেও সম্ভবত দুজনের  অপরের প্রতি নগণ্য ঝোঁক থেকেই যায়। এইজন্য এ ঝোঁক যতক্ষণ না পর্যন্ত একদমই চলে যাচ্ছে, ততদিন নতুন কোনও সম্পর্কে জড়ানো সমীচীন নয় আপনার। যদি সেরকম হয়ে থাকে, কিন্তু নিউ সঙ্গীর সাথে হয়তো আমরা থাকতে শুরু করে দিই, তবুও প্রাক্তনের কথা মন হতে মুছতে চায় না। সেই কথা বারবার মনে পড়ে। এটি কারও ত্রুটি নয়। স্বাভাবিক প্রক্রিয়া। সিচুয়েশন কিছুটা এর জন্য় দায়ী।

স্বামীর সঙ্গে সময় কাটান

আপনার বর্তমান সম্মন্ধে বহু মনোনিবেশ করুন। একবার সম্পূর্ণ ব্যাপারটা নিয়ে জামাইয়ের সঙ্গে খোলাখুলি আলোচনা করে নিন। উনি কীভাবে বিষয়টি বরণ করেন, তা লক্ষ্য করুন। তা খেয়াল রাখতে পারলেই হয়তো-বা পর্যাপ্ত প্রবলেম সমাধান হয়ে যাবে। আলোচনার দ্বারা রিলেশন নির্ভুল করুন। আর আধুনিক সম্পর্ককেই বহু  দিন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow